ইকবাল হোছাইন মাছুম

الدماء الطبيعية للنساء ( بنغالي )

رسالة في الدماء الطبيعية للنساء: بحث يفصل فيه فضيلة الشيخ أحكام الدماء الطبيعية للنساء، وتنقسم الرسالة إلى سبعة فصول على النحو التالي : الفصل الأول: في معنى الحيض وحكمته. الفصل الثاني: في زمن الحيض ومدته. الفصل الثالث: في الطوارئ على الحيض. الفصل الرابع: في أحكام الحيض. الفصل الخامس: في الاستحاضة وأحكامها. الفصل السادس: في النفاس ...

মুহাম্মাদ ইবন সালেহ আল-উসাইমীন

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মিজানুর রহমান আবুল হোসাইন ফেনভী

নারীদের প্রাকৃতিক রক্তস্রাব

নারীদের প্রাকৃতিক রক্তস্রাব বিষয়ে খুবই গুরুত্বপূর্ণ একটি গ্রন্থ। রক্তস্রাব সংক্রান্ত্র গুরুত্বপূর্ণ সকল তথ্য, সাতটি পরিচ্ছেদে বিন্যস্ত করে, গ্রন্থটিতে উপস্থাপন করা হয়েছে সুগঠিত ভাষায়। পরিচ্ছেদগুলো নিম্নরূপ। প্রথম পরিচ্ছেদ : হায়েযের অর্থ ও হেকমত দ্বিতীয় পরিচ্ছেদ : হায়েযের সময়সীমা তৃতীয় পরিচ্ছেদ : হায়েযের জরূরী অবস্থা চতুর্থ পরিচ্ছেদ : হায়েযের হুকুম-আহকাম পঞ্চম পরিচ্ছেদ : এস্তেহাজা ও তার বিধান ষষ্ঠ পরিচ্ছেদ : নিফাস ও তার হুকুম সপ্তম পরিচ্ছেদ : হায়েয বন্ধ অথবা সংঘটিত করার ঔষধ ব্যবহারের হুকুম

الدعوة إلى الله وأخلاق الدعاة ( بنغالي )

هذا الكتاب يتحدث عن حكم الدعوة إلى الله وفضلها، كيفية أدائها وأساليبها، بيان الأخلاق والصفات التي ينبغي للدعاة أن يتخلقوا بها وأن يسيروا عليها.

কামাল উদ্দীন মোল্লা

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আল্লাহর দিকে আহবান ও দায়ীর গুণাবলি

বইটিতে আল্লাহর প্রতি আহবানের গুরুত্ব এবং দায়ীদের গুণাবলি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে।

مخطط مشروع التعليم والتربية الإسلامية في بنغلاديش ( بنغالي )

يعرض هذا الكتاب مخططا لمشروع التعليم والتربية الإسلامية في بنغلاديش مبينا أهمية تعميمه والسير على هداه، وذلك لإنقاذ الجيل الإسلامي الصاعد من مظاهر التغريب الثقافي الذي أصبح متفشيا في الآونة الأخيرة.

আব্দুশ শহীদ নাসীম

ইকবাল হোছাইন মাছুম

বাংলাদেশে ইসলামী শিক্ষানীতির রূপরেখা

বাংলাদেশে ইসলামের আলোকে কি ধরনের শিক্ষানীতি প্রণয়ন করা উচিত আর কিভাবে আমাদের সন্তানেরা পাশ্চাত্যের নৈতিকতা বিবর্জিত শিক্ষা থেকে মুক্তি পেতে পারে তার একটি চিত্র তুলে ধরা হয়েছে এ বইটিতে।

أربعون مجلساً في صحبة الحبيب صلى الله عليه وسلم ( بنغالي )

يتناول هذا الكتاب سيرة المصطفى - صلى الله عليه وسلم - وخلقه وشمائله وهديه من خلال 42 مجلسا تضمن الحديث عن سيرته وحياته الطيبة، ومعيشته، وشجاعته، وحقوقه على الأمة، وهديه في رمضان، وعبادته، وصدقه وأمانته، وعدله، وعفوه وكرمه، ورفقه بالأمة، ورحمته بالمرأة، والطفل، والعبيد والخدم، والحيوانات والجمادات وغيرها.

আদেল বিন আলী আশ-শিদ্দী

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

কামাল উদ্দীন মোল্লা - সানাউল্লাহ নজির আহমদ

প্রিয় নবীর সান্নিধ্যে চল্লিশ আসর

এই গ্রন্থে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সীরাত, আখলাক-চরিত্র-আদর্শ বিষয়ে আলোচনা করা হয়েছে। ৪২টি আসরে ভাগ করে আলোচনা সুবিন্যস্ত করা হয়েছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনালেখ্য, জীবনযাপন পদ্ধতি, বীরত্ব, উম্মতের উপর তাঁর অধিকার, মাহে রমজানে তাঁর সময়যাপন পদ্ধতি, তাঁর ইবাদত-বন্দেগি, দান-খয়রাত ও আমানতদারি, ইনসাফ, ক্ষমা, উম্মতের প্রতি মমত্ববোধ, নারী ও শিশুর প্রতি করুণা ও দয়া, সেবক-ভৃত্য, জীবজন্তু, এমনকী জড়পদার্থের প্রতি রাসূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সদাচার মনোজ্ঞভাবে ওঠে এসেছে বক্ষ্যমাণ গ্রন্থে।

مقدمات في العلوم الشرعية ( بنغالي )

هذا الكتاب يحتوي العناوين التالية: 1- فضل العلم 2- أقسام التوحيد 4- فضل الصحابة

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

শরয়ী ইলম সংক্রান্ত কিছু জরুরী জ্ঞাতব্য বিষয়

পুস্তকটিতে নিম্নবর্ণিত বিষয়াবলি আলোচনা করা হয়েছে- ১-ইলমের ফজিলত ২- তাওহীদের প্রকারভেদ ৩- সাহাবাগণের ফজিলত

الأسوة النبوية في الحكومة التي أسسها النبي صلى الله عليه وسلم ( بنغالي )

كتاب تناول الأسوة النبوية في الحكومة التي أسسها النبي صلى الله عليه وسلم ونفذ فيها شريعة الله التي جاءت لمصالح البشر في كل زمان ومكان.

সিরাজুল ইসলাম আলী আকবর

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

বিশ্বনবীর প্রতিষ্ঠিত রাষ্ট্রের আদর্শ

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কর্তৃক প্রতিষ্ঠিত রাষ্ট্রের আদর্শ কি? কীভাবে তিনি রাষ্ট্রযন্ত্রের মাধ্যমে আল্লাহ-প্রদত্ত শরিয়া- যা সকল মানুষের কল্যাণের জন্য এসেছে- বাস্তবায়ন করেছেন এ-বিষয়গুলো অত্যন্ত পরিচ্ছন্ন আলোচনায় তুলে ধরা হয়েছে বইটিতে।

إرشادات الطريق ( بنغالي )

إرشادات الطريق: كتاب يوضح الخطوط العريضة للصراط المستقيم ويرشد المسلم إليه، وكل ذلك على ضوء الكتاب والسنة وفهم السلف الصالح للإسلام وما يتضمنه من المبادئ والأحكام.

আব্দুল হামীদ আল ফায়জী

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

সঠিক পথের সন্ধান

একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ। সিরাতুল মুস্তাকিমের মৌল রেখা পরিচ্ছন্ন আকারে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে বক্ষ্যমাণ গ্রন্থে। একজন মুসলিম, কুরআন-সুন্নাহ ও সালাফদের চেতনার নিরিখে সিরাতুল মুস্তাকিমের পথনির্দেশ কীভাবে পাবে তার বিস্তারিত আলোচনা উঠে এসেছে মূল্যবান এ গ্রন্থে।

الخشوع في الصلاة ( بنغالي )

الخشوع في الصلاة: يتناول هذا الكتاب بيان مظاهر الخشوع، ومراتبه، والأسباب المعينة عليه، وكذلك بيان أهميته، وآثاره، وأسبابه.

সানাউল্লাহ নজির আহমদ

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

নামাজে একাগ্রতা ও খুশু

নামাজে খুশুর আকার প্রকৃতি, খুশুর বিভিন্ন পর্যায়, খুশু অর্জনের নানাবিধ মাধ্যম, খুশুর গুরুত্ব ও প্রভাব ইত্যাদি বিষয়ের গুরুত্বপূর্ণ আলোচনা স্থান পেয়েছে বক্ষ্যমাণ প্রবন্ধে।

كفالة الأيتام في ضوء القرآن والسنة ( بنغالي )

كفالة الأيتام في ضوء القرآن والسنة: لقد وردت أحاديث كثيرة في فضل كفالة اليتيم والإحسان إليه، منها قوله - صلى الله عليه وسلم -: «أنا وكافل اليتيم كهاتين في الجنة» - وأشار بالسبابة والوسطى وفرَّق بينهما قليلاً -؛ متفق عليه. وفي هذا الكتاب بيان لفضل كفالة الأيتام وأهميتها وآثارها الإيجابية في حياة الأيتام والمجتمع بأسره.

মুহাম্মাদ উসমান গনী

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

কোরআন ও হাদিসের আলোকে এতিম প্রতিপালন

ইয়াতীমের দায়িত্বগ্রহণ ও লালন সম্পর্কে অনেক হাদিস বর্ণিত হয়েছে। তন্মধ্যে একটি হল, "আমি ও ইয়াতীম লালনকারী জান্নাতে এই দুয়ের মতো।" তিনি তর্জনী ও মধ্যমা দিয়ে ইশারা করলেন, এবং এদুটির মাঝে সামান্য ফাঁক রাখলেন। বক্ষ্যমাণ গ্রন্থে ইয়াতীম লালনের ফজিলত, গুরুত্ব এবং ইয়াতীম ও তার লালনকারীর জীবনে এর ইতিবাচক প্রভাব সম্পর্কে আলোচনা করা হয়েছে।

المجاهدة في الأعمال الصالحة ( بنغالي )

المجاهدة في الأعمال الصالحة: تتحدث هذه الرسالة عن أهمية المجاهدة في الأعمال الصالحة، وتذكر ما لها من الدور الفعَّال في بناء الشخصية الإنسانية المثالية التي يهدف الإسلام إيجادها على هذه الأرض.

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মুজাহাদা : মুমিন জীবনের দিশারী

সৎ কাজ সম্পাদনে শ্রম-সাধনা ও আপ্রাণ চেষ্টা চালিয়ে যাওয়ার গুরুত্ব ও প্রয়োজনীয়তা ও আদর্শ ব্যক্তি গঠনে এর ভূমিকা বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা স্থান পেয়েছে বর্তমান প্রবন্ধে।

توجيهات إسلامية لإصلاح الفرد والمجتمع ( بنغالي )

توجيهات إسلامية لإصلاح الفرد والمجتمع: كتاب مختصر يحتوي على توجيهات إسلامية لإصلاح الفرد والمجتمع.

শাইখ মুহাম্মদ ইবন জামীল যাইনূ

ইকবাল হোছাইন মাছুম

ইন্জিনিয়ার মুজীবুর রহমান

ব্যক্তি ও সমাজ সংশোধনে ইসলামি দিক নির্দেশনা

ব্যক্তি ও সমাজ-জীবন সংস্কৃত ও বিশুদ্ধকরণ কীভাবে সম্ভব তারই নানা কৌশল নিয়ে সাজানো হয়েছে মূল্যবান এ বইটি। সহজ ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপিত বইটি সবার কাছেই সুখপাঠ্য ও উপকারী হবে বলে বিশ্বাস।

فقه التوكل ( بنغالي )

فقه التوكل: رسالة تبين أهمية التوكل على الله - جل وعلا -، وتشير إلى فضله ومنزلته العظيمة في الإسلام، وتذكر ما ورد في القرآن الكريم والسنة النبوية من الأدلة بهذا الشأن.

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আল্লাহর উপর তাওয়াক্কুল : গুরুত্ব ও তাৎপর্য

বর্তমান প্রবন্ধে আল্লাহর উপর তাওয়াক্কুলের ফজিলত ও গুরুত্ব, ইসলামে তাওয়াক্কুলের মর্যাদা ইত্যাদি কুরআন- সুন্নাহর দালিলিক বর্ণনায় সমৃদ্ধ করে উপস্থাপন করা হয়েছে।

ماذا تعرف عن تعبير الرؤيا وآدابها؟ ( بنغالي )

ماذا تعرف عن تعبير الرؤيا وآدابها؟: كتاب يُعرِّف بالرؤيا ويُبيِّن أنواعها ويُشير إلى آداب تعبير الرؤيا ونتائج هذا التعبير في حياة المرء.

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

কোরআন ও সুন্নাহর দৃষ্টিকোণে স্বপ্ন ও তার ব্যাখ্যা

কুরআন ও সুন্নাহর আলোকে স্বপ্ন ও তার ব্যাখ্যা: স্বপ্নের সংজ্ঞায়ন, স্বপ্নের প্রকার, কীভাবে স্বপ্নের ব্যাখ্যা দিতে হয়, ব্যক্তির জীবনে স্বপ্ন-ব্যাখ্যার প্রভাব ইত্যাদি বিষয় কুরআন সুন্নাহর আলোকে তুলে ধরা হয়েছে বর্তমান গ্রন্থে ।

العقيدة الإسلامية وفطرة الإنسانية ( بنغالي )

العقيدة الإسلامية والفطرة الإنسانية: يتناول هذا الكتاب خصائص العقيدة الإسلامية وتوافقها مع الفطرة الإنسانية، وتُشير إلى أهم القضايا العقدية التي ينبغي على الإنسان أن يكون على بصيرة بها.

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

সানাউল্লাহ নজির আহমদ

ইসলামি আকিদা ও মানবপ্রকৃতি

ইসলামি আকিদা ও মানবপ্রকৃতি: বক্ষ্যমাণ প্রবন্ধে ইসলামি আকিদার বৈশিষ্ট্য, মানবপ্রকৃতির সাথে ইসলামি আকিদার সামঞ্জস্যতা, ইসলামি আকিদার মৌলিক বিষয়াবলি গবেষণাধর্মী আলোচনায় তুলে ধরার চেষ্টা করা হয়েছে বক্ষ্যমাণ গ্রন্থে।

الدعوة إلى الله تعالى ( بنغالي )

الدعوة إلى الله تعالى: الدعوة إلى الله من أشرف الأعمال التي يتقرب بها العبد إلى الله - سبحانه وتعالى -، فهي وظيفة الأنبياء والرسل أشرف خلق الله، وهي طريق النور التي يرشد إلى معرفة الله ومعرفة نبيه - صلى الله عليه وسلم - ومعرفة الشرع الشريف، وهي التي امتدحها الله - عز وجل - وامتدح العاملين بها فقال: { وَمَنْ أَحْسَنُ قَوْلاً مِمَّنْ ...

প্রফেসর ড. খন্দকার আ.ন.ম আব্দুল্লাহ জাহাঙ্গীর

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আল্লাহর পথে দা‌ওয়াত

আল্লাহর পথে আহ্বান সব থেকে বড় আমল। কেননা তা নবী-রাসূলদের দায়িত্ব। আর নবী-রাসূলগণ ছিলেন মানুষের মধ্যে সর্বশ্রেষ্ঠ মানুষ। আল্লাহর পথে আহ্বান আল্লাহকে জানার পথ দেখায়, নবীকে জানার পথ দেখায়। শুধু তাই নয় বরং আল্লাহ তাআলা স্বয়ং এ কর্মের প্রশংসা করেছেন। ইরশাদ হয়েছে: ঐ ব্যক্তি থেকে কথায় কে উত্তম যে আল্লাহর পথে আহ্বান করল এবং সৎ কাজ করল। বক্ষ্যমাণ গ্রন্থে দাওয়াবিষয়ক কিছু মূল্যবান আলোচনা এসেছে যা সবার উপকারে আসবে বলে আশা।