মোহাম্মদ মানজুরে ইলাহী

الواجبات المتحتمات المعرفة على كل مسلم ومسلمة ( بنغالي )

الواجبات المتحتمات المعرفة على كل مسلم ومسلمة: رسالة مختصرة ونفيسة تحتوي على الأصول الواجب على الإنسان معرفتها من معرفة العبد ربه, وأنواع العبادة التي أمر الله بها، ومعرفة العبد دينه، مع بيان شروط لا إله إلا الله، ثم بيان نواقض الإسلام، ثم بيان أقسام التوحيد مع ذكر ضده وهو الشرك، مع بيان أقسامه.

আব্দুল্লাহ আল কারআবী - আব্দুল্লাহ আল কারআবী

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

প্রত্যেক মুসলিম নর-নারীর জন্য যা জানা একান্ত কর্তব্য

একটি সংক্ষিপ্ত কিন্তু মূল্যবান পুস্তক। প্রতিটি মানুষের উপর যা জানা একান্ত কর্তব্য, যা না জানলেই নয়, সেসব মূলনীতি এতে উপস্থাপিত হয়েছে। এ-পুস্তকে বর্ণিত মূলনীতিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: বান্দার জন্য তার রব সম্পর্ক জ্ঞান; তার রব তাকে কী রকম ইবাদাত পালনের নির্দেশ দিয়েছেন- সে জ্ঞান; দীন সম্পর্কে জ্ঞান; লা ইলাহ ইল্লাল্লাহ এর শর্তাবলি; ইসলাম বিনষ্টকারী বেশ কিছু বিষয়াবলি; তাওহীদ ও এর প্রকারভেদ; তাওহীদের বিপরীতে শির্ক ও এর প্রকারভেদ ইত্যাদি।

نكاح التحليل ( بنغالي )

نكاح التحليل: نكاح التحليل حرام باطل، وصورته: أن الرجل إذا طلَّق امرأته ثلاثًا، فإنها تحرم عليه حتى تنكح زوجًا غيره، كما ذكره الله تعالى في كتابه، وكما جاءت به سنة نبيه وأجمعت عليه أمته، فإذا تزوَّجها رجلٌ بنيَّة أن يُطلِّقها لتحِلَّ لزوجها الأول كان هذا النكاح حرامًا باطلاً. وقد تحدَّث الكاتب في بحثه هذا عن حكم نكاح التحليل في ...

সানাউল্লাহ নজির আহমদ

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

হিল্লা বিয়ে

হিল্লা বিয়া অর্থাৎ কোনো ব্যক্তি যখন তার স্ত্রীকে তিন তালাক দেয়, তখন স্ত্রী তার উপর হারাম হয়ে যায়, যতক্ষণ না স্ত্রী সে ব্যতীত অন্য স্বামীকে বিয়ে করে। যেমন আল্লাহ তার কুরআনে উল্লেখ করেছেন, যেরূপ এসেছে তার নবীর সুন্নতে এবং যার উপর সকল উম্মতের ঐক্যমত। কোন ব্যক্তি যখন এ নারীকে তালাক দেয়ার নিয়তে বিয়ে করে, যেন সে তার পূর্বের স্বামীর জন্য হালাল হয়, তখন এ বিয়ে হয় হারাম ও বাতিল। লেখক এ বইয়ে কুরআন ও হাদিসের দৃষ্টিতে হিল্লা বিয়া সম্পর্কে বিশদভাবে বর্ণনার প্রয়াস পেয়েছেন। প্রথমে তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস, অতঃপর এ বিষয়ে বিশেষজ্ঞ মুফতিদের কয়েকটি ফতোয়া ও তালাক সংক্রান্ত দু’টি আয়াত তাফসিরসহ উদ্ধৃত করেছেন। আশা করছি সকল শ্রেণির পাঠক এ থেকে বিশেষভাবে উপকৃত হবেন।

مفسدات القلوب [ النفاق ] ( بنغالي )

مفسدات القلوب [ النفاق ]: هذه رسالة مهمة بيَّن فيها المؤلف - حفظه الله - تعريف النفاق وأنواعه وأوصاف المنافقين الخطيرة: الغدر والخيانة والكذب والفجور على ضوء الكتاب والسنة، وأيضًا بيَّن خطرَ النفاق وضرره على الحياة والمجتمع، وأن النفاق مما يُفسِد القلب ويضر به الحياة الدنيا والآخرة، ثم حذَّر المسلمين من المنافقين وخِصالهم ...

মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

জাকের উল্লাহ আবুল খায়ের

অন্তর-বিধ্বংসী বিষয়সমূহ : নিফাক

নেফাক একটি মারাত্মক ব্যাধি যা একজন মানুষের দুনিয়া ও আখেরাতকে ধ্বংস করে দেয়। ব্যক্তি ও সমাজ জীবনে এর পরিণতি খুবই মারাত্মক। এর কারণে মানুষের অন্তর কঠিন হয় এবং পরস্পরের মধ্যে হিংসা-বিদ্বেষ বৃদ্ধি পায়। তাই নেফাক থেকে সতর্ক থাকা এবং মুনাফেকদের চরিত্র থেকে নিজেকে হেফাজত করা খুবই জরুরি। এ গ্রন্থে নেফাকের সংজ্ঞা, মুনাফেকদের চরিত্র ও নেফাক থেকে বাচার উপায় ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

مفسدات القلوب [ الكبر ] ( بنغالي )

مفسدات القلوب [ الكبر ]: تحدَّث الشيخ - رحمه الله - في هذا الكتاب عن الكِبر وبيَّن مفاسد هذا الداء العُضال من الكتاب والسنة، وبيَّن كيف يتخلَّص المرء من هذا المرض الخطير.

মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

জাকের উল্লাহ আবুল খায়ের

অন্তর বিধ্বংসী বিষয়সমূহ : অহংকার

অন্তর বিধ্বংসী বিষয়সমূহ : অহংকার, লেখক এ গ্রন্থে অহংকার ও অহংকারের মত মারাত্মক রোগের অপকারিতা সম্পর্কে কুরআন ও সুন্নাহ থেকে আলোকপাত করেছেন। সাথে সাথে অহংকার থেকে বাঁচার পথনির্দেশ করেছেন।

تحكيم شرع الله: شبهات وردود ( بنغالي )

تحكيم شرع الله شبهات وردود: هذا الكتاب تحدث فيه المؤلف عن حكم تحكيم شرع الله، وبعض الآثار السيئة عن تحكيم غير شرع الله، ثم تحدث عن بعض الشبهات التي يتشبث بها من لا يريد تحكيم شرع الله، وفندها بالحجج والبراهين.

আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

ইসলামী আইন না মানার বিধান

ইসলামী আইন না মানার বিধান: গ্রন্থটিতে লেখক ইসলামী আইন না মানার বিধান বর্ণনা করেছেন। তারপর না মানার কারণে কি কি সমস্যা হয় তাও উল্লেখ করেছেন। সাথে সাথে তিনি সে সমস্ত প্রশ্নের উত্তরও প্রদান করেছেন ইসলামী আইন সম্পর্কে যা কোন কোন মানুষের মনে দানা বেঁধে আছে। তিনি দলীল ও যৌক্তিকতা তুলে ধরে সে সমস্ত সন্দেহ দূর করার চেষ্টা করেছেন।

الأضحية: تأريخها وبعض من أهدافها وأحكامها ( بنغالي )

الأضحية: تأريخها وبعض من أهدافها وأحكامها: تحدث الكاتب في المقالة عن تأريخ الأضحية وأقسامها، وأهدافها وأهميتها، وحكمها في الإسلام. ثم تحدث عن اختيار الذبيحة وحكم الإشتراك في ذبيحة واحدة، وكيفية ذبح الأضحية وغير ذلك من مسائل الأضحية.

মো: আব্দুল কাদের

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

কুরবানীর ইতিহাস, উদ্দেশ্য ও কতিপয় বিধান

কুরবানীর ইতিহাস, উদ্দেশ্য ও কতিপয় বিধান: প্রবন্ধটিতে কুরবানী প্রচলনের ইতিহাস, কুরবানীর প্রকারভেদ, উদ্দেশ্য, গুরুত্ব, বিধান, পশু-বাছাইয়ের নিয়ম-পদ্ধতি, কুরবানীতে অংশীদ্বারিত্বের হুকুম, যবেহের নিয়মাবলি ইত্যাদি বিধানসমূহ স্থান পেয়েছে।

قيام الليل في ضوء الكتاب والسنة ( بنغالي )

قال المصنِّف - حفظه الله -: «فهذه رسالة مختصرة في «قيام الليل» أوضحت فيها: مفهوم التهجد، وفضل قيام الليل، وأفضل أوقاته، وعدد ركعاته، وآداب قيام الليل، والأسباب المعينة عليه، وبيّنت مفهوم صلاة التراويح، وحكمها، وفضلها، ووقتها، وعدد ركعاتها، ومشروعية الجماعة فيها، ثم أوضحت الوتر، وحكمه، وفضله، ووقته، وأنواعه، وعدده، والقراءة ...

সাঈদ বিন আলী বিন ওয়াহাফ আল-ক্বাহত্বানী

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

সানাউল্লাহ নজির আহমদ

কুরআন ও সুন্নার আলোকে রাতের সালাত

লেখক বলেছেন: আমার এ গ্রন্থ রাতের সালাত সম্পর্কে সংক্ষিপ্ত রচনা। এখানে আমি তাহাজ্জুদের অর্থ, কিয়ামুল লাইলের ফযিলত, উত্তম সময়, রাকাত সংখ্যা, আদব ও কিয়ামুল লাইলের সহায়ক উপকরণ উল্লেখ করেছি। অনুরূপ তারাবির সালাতের অর্থ, হুকুম, ফযিলত, সময়, রাকাত সংখ্যা ও তাতে জামাতের বিধান উল্লেখ করেছি। আরো উল্লেখ করেছি বেতের সালাত, বেতের সালাতের হুকুম, ফযিলত, সময় ও বিভিন্ন প্রকার, রাকাত সংখ্যা ও তাতে কিরাতের বর্ণনা ইত্যাদি। প্রত্যেকটি মাসআলা আমি দলিলসহ বর্ণনা করার চেষ্টা করেছি।

تذكير البشر بفوائد النوم المبكر ( بنغالي )

اشتملت هذه الرسالة على ذِكر آيات من القرآن الكريم اشتملت على امتنان الله على عباده بأن جعل لهم الليل ليسكنوا فيه، والنهار مبصرًا؛ ليتصرفوا فيه في مصالحهم، وبيان أضرار السهر، وفوائد النوم وأسراره، وعجائب الليل والنهار، وما فيهما من الأسرار، وذكر شيء من هدْيه - صلى الله عليه وسلم - في نومه وانتباهه، وشيء من آفات نوم النهار، ...

ইয়াদুল্লাহ বিন জারুল্লাহ বিন ইবরাহীম আল জারুল্লাহ - আব্দুল্লাহ বিন জারুল্লাহ বিন ইবরাহীম আল জারুল্লাহ

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

সানাউল্লাহ নজির আহমদ

রাতে দ্রুত ঘুমানোর উপকারিতা

লেখক এ নিবন্ধে রাত-দিন সৃষ্টির হিকমত, তাতে বিদ্যমান আল্লাহর আশ্চর্য কুদরত এবং রাতে দ্রুত ঘুমানোর উপকারিতা ও দেরিতে ঘুমানোর অপকারিতা বর্ণনা করেছেন। আরো বর্ণনা করেছেন দিনে বিশেষ করে ফজর ও আসরের পর ঘুমানোর ক্ষতি এবং ঘুম সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদর্শ তিনি তুলে ধরেছেন।। ইনশাআল্লাহ পাঠকবর্গ এর দ্বারা উপকৃত হবেন।