সানাউল্লাহ নজির আহমদ

أحاديث رمضانية مختارة ( بنغالي )

أحاديث نبوية مهمة تختص بالصيام وبعض الأحكام.

সানাউল্লাহ নজির আহমদ

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

রমজান বিষয়ক নির্বাচিত হাদিস (ভলিয়ম ১)

রমজান বিষয়ক কয়েকটি গুরুত্বপূর্ণ হাদিস এবং তার জীবনঘনিষ্ঠ ব্যাখ্যা

الطريق إلى الجنة (للنساء خاصة) ( بنغالي )

يتحدث هذا الكتاب عن صفات الزوجة الصالحة على ضوء الآيات القرآنية والآحاديث النبوية، كما تتحدث عن حقوق الزوج على زوجته وحقوق الزوجة على زوجها. ويقع الكتاب في 39 صفحة.

সানাউল্লাহ নজির আহমদ

আলী হাসান তৈয়ব

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

নারীর জান্নাত যে পথে

এ বইয়ে কুরআন ও সহিহ হাদিসের দৃষ্টিকোণ থেকে একজন নেককার নারীর গুনাবলি কী হবে তা উল্লেখ করা হয়েছে।

الخشوع في الصلاة ( بنغالي )

الخشوع في الصلاة: يتناول هذا الكتاب بيان مظاهر الخشوع، ومراتبه، والأسباب المعينة عليه، وكذلك بيان أهميته، وآثاره، وأسبابه.

সানাউল্লাহ নজির আহমদ

ইকবাল হোছাইন মাছুম

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

নামাজে একাগ্রতা ও খুশু

নামাজে খুশুর আকার প্রকৃতি, খুশুর বিভিন্ন পর্যায়, খুশু অর্জনের নানাবিধ মাধ্যম, খুশুর গুরুত্ব ও প্রভাব ইত্যাদি বিষয়ের গুরুত্বপূর্ণ আলোচনা স্থান পেয়েছে বক্ষ্যমাণ প্রবন্ধে।

نكاح التحليل ( بنغالي )

نكاح التحليل: نكاح التحليل حرام باطل، وصورته: أن الرجل إذا طلَّق امرأته ثلاثًا، فإنها تحرم عليه حتى تنكح زوجًا غيره، كما ذكره الله تعالى في كتابه، وكما جاءت به سنة نبيه وأجمعت عليه أمته، فإذا تزوَّجها رجلٌ بنيَّة أن يُطلِّقها لتحِلَّ لزوجها الأول كان هذا النكاح حرامًا باطلاً. وقد تحدَّث الكاتب في بحثه هذا عن حكم نكاح التحليل في ...

সানাউল্লাহ নজির আহমদ

মোহাম্মদ মানজুরে ইলাহী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

হিল্লা বিয়ে

হিল্লা বিয়া অর্থাৎ কোনো ব্যক্তি যখন তার স্ত্রীকে তিন তালাক দেয়, তখন স্ত্রী তার উপর হারাম হয়ে যায়, যতক্ষণ না স্ত্রী সে ব্যতীত অন্য স্বামীকে বিয়ে করে। যেমন আল্লাহ তার কুরআনে উল্লেখ করেছেন, যেরূপ এসেছে তার নবীর সুন্নতে এবং যার উপর সকল উম্মতের ঐক্যমত। কোন ব্যক্তি যখন এ নারীকে তালাক দেয়ার নিয়তে বিয়ে করে, যেন সে তার পূর্বের স্বামীর জন্য হালাল হয়, তখন এ বিয়ে হয় হারাম ও বাতিল। লেখক এ বইয়ে কুরআন ও হাদিসের দৃষ্টিতে হিল্লা বিয়া সম্পর্কে বিশদভাবে বর্ণনার প্রয়াস পেয়েছেন। প্রথমে তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিস, অতঃপর এ বিষয়ে বিশেষজ্ঞ মুফতিদের কয়েকটি ফতোয়া ও তালাক সংক্রান্ত দু’টি আয়াত তাফসিরসহ উদ্ধৃত করেছেন। আশা করছি সকল শ্রেণির পাঠক এ থেকে বিশেষভাবে উপকৃত হবেন।

الأحاديث الضعيفة والموضوعة في رمضان ( بنغالي )

الأحاديث الضعيفة والموضوعة في رمضان: رسالة ذكر فيها الكاتب بعض الأحاديث الضعيفة والموضوعة التي كثر تداولها بين الناس بخصوص شهر رمضان وفضله.

সানাউল্লাহ নজির আহমদ

আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

রমযান বিষয়ে জাল ও দুর্বল হাদিসসমূহ

আজ আমাদের কারো নিকট অস্পষ্ট নেই যে, মুসলিম সমাজে জাল ও দুর্বল হাদিসের ছড়াছড়ি। অনেকে এর ভয়বহতা না জেনে এসব হাদিস গ্রহণ করেন এবং তা প্রচার করেন। অথচ তারা জানেন না জাল ও দুর্বল হাদিসগুলো রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উপর মিথ্যা রচনা ও অপবাদ। যার সম্পর্কে তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন: “আমার উপর যে এমন কথা বলল, যা আমি বলেনি, সে যেন তার ঠিকানা জাহান্নাম বানিয়ে নেয়”। [বুখারি] মুসলিম উম্মাহর সংশোধন ও সুন্নত সংরক্ষণের জন্য এখানে রমযান সংক্রান্ত জাল ও দুর্বল হাদিসগুলো আলোচনা করা হয়েছে।