ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

تفسير سورة الفاتحة ( بنغالي )

تفسير سورة الفاتحة: هو تفسيرُ شيخ الإسلام محمد بن عبد الوهاب - رحمه الله - لسورة الفاتحة التي هي أم الكتاب.

মুহাম্মাদ ইব্ন আব্দুল ওয়াহহাব

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মুহাম্মাদ রকীবুদ্দিন আহমাদ হুসাইন

সূরা আল-ফাতিহার তাফসীর

حصن المسلم من أذكار الكتاب والسنة ( بنغالي )

حصن المسلم : لمصنفه فضيلة الشيخ سعيد بن علي بن وهف القحطاني - حفظه الله - يعد من أنفس كتب أذكار عمل اليوم والليلة في حياة المسلم، وبفضل الله تمت ترجمة هذا الكتاب إلى العديد من اللغات، وحرصنا على جمعها في صفحة واحدة ومواصلة الجهود في ترجمة هذا الكتاب تحت إشراف المؤلف إلى بقية اللغات الأخرى.

সাঈদ বিন আলী বিন ওয়াহাফ আল-ক্বাহত্বানী

মুহাম্মাদ রকীবুদ্দিন আহমাদ হুসাইন

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মুহাম্মাদ এনামুল হক

হিসনুল মুসলিম বা কুরআন ও হাদীস থেকে সংকলিত দৈনন্দিন যিকর ও দোআর সমাহার

হিসনুল মুসলিম বা কুরআন ও হাদীস থেকে সংকলিত দৈনন্দিন যিকর ও দোআর সমাহার

المعاصي: أنواعها وآثارها ( بنغالي )

المعاصي: تعريفها وأنواعها وآثارها الخطيرة على الفرد والمجتمع وما هي وسائل وأساليب النجاة منها. كل هذه الأمور مما تناوله هذا الكتاب بالبحث والمناقشة، اعتمادًا على الكتاب والسنة وما فَهِمَ منهما سلفنا الصالح.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

পাপ : আকার-প্রকৃতি ও প্রভাব

পাপ, পাপের সংজ্ঞা, প্রকারভেদ, প্রকৃতি - ইত্যাদি বিষয়ে কুরআনা ও হাদীসের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ, বর্ণনা, বিধান; ব্যক্তি ও সমাজ জীবনে পাপের প্রভাব ও পরিণতি - সর্বোপরি, পাপ হতে মুক্তি ও আত্মরক্ষার সর্বোত্তম উপায় ও পন্থা কি - ইত্যাদি বিষয়ে বিশ্লষণী দৃষ্টি নিয়ে রচিত এটি একটি সমৃদ্ধ রচনা।

رسائل للحجاج والمعتمرين ( بنغالي )

رسائل للحجاج والمعتمرين: تحتوي هذه الرسالة على بعض الوصايا المهمة والتي ينبغي على كل حاج معرفتها.

ইয়াহইয়া বিন ইবরাহীম আল-ইয়াহইয়া

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

হজ ও উমরা পালনকারীর উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ উপদেশ

হজ ও উমরা পালনকারীর উদ্দেশ্য গুরুত্বপূর্ণ নির্দেশনা : ড. ইয়াহইয়া ইবনে ইব্রাহীম আল-ইয়াহইয়া হজ ও উমরা পালনকারীর উদ্দেশ্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য উপস্থাপন করেছেন সুখপাঠ্য এই গ্রন্থে। দশটি প্রবন্ধের সমন্বয়ে রচিত এই গ্রন্থে কেবল হজ ও উমরা নয়, বরং প্রাত্যহিক জীবন সম্পর্কে বহু মূল্যবান কিছু উপদেশ স্থান পেয়েছে বইটির বিভিন্ন অধ্যায়ে। আশা করি পাঠক মাত্রই বইটি পড়ে উপকৃত হবেন।

فضل المدينة وآداب سكناها وزيارتها ( بنغالي )

فضل المدينة وآداب سكناها وزيارتها: كتاب يحتوى على بيان فضل المدينة، وفضل مسجد الرسول - صلى الله عليه وسلم - وبعض التنبيهات المتعلقة بالمسجد النبوي، وفضل مسجد قباء، وآداب سكنى المدينة، وآداب زيارتها، والأماكن المشروع زيارتها في المدينة، وبيان الزيارة المشروعة، والزيارة البدعية وما يتضمنها، والحكمة من مشروعية زيارة القبور، ...

আব্দুল মুহিসন বিন হামাদ আল আব্বাদ আল বদর

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

সানাউল্লাহ নজির আহমদ

মদিনার ফজিলত

মদিনার ফজিলত : মদিনা সেই পুন্যভূমির নাম, যেখানে রাসূলের আবির্ভাব ও তাকে কেন্দ্র করে ইসলামের প্রসার-বিস্তৃতি ঘটেছে। ইসলামে মদিনার ফজিলত অনেক। তবে, ইসলামের অন্য যে কোন ফজিলত ও বরকতময় অনুষঙ্গের মতই এই ফজিলতকেও নানা সময় নানা ভাবে বিকৃত করার অপচেষ্টা হয়েছে। নিবন্ধটিতে মদিনার শরিয়ত সমর্থিত ফাজায়েল, সে সংক্রান্ত হুকুম-আহকাম ইত্যাদি শরিয়তের আলোকে বর্ণনার প্রচেষ্টা চালানো হয়েছে।

الإخلاص ( بنغالي )

الإخلاص: هو أن يريد العبد بطاعته التقرُّب إلى الله - سبحانه - دون شيء آخر؛ من تصنُّع لمخلوق، أو اكتساب محمدة عند الناس، أو محبة مدح من الخلق، وما إلى ذلك مما يدخل في إطار الأغراض الدنيوية المحضة. وقد تناولت هذه المقالة هذه المسألة بشيء من التفصيل.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইখলাস, কেন ও কিভাবে

ইখলাস কেন ও কিভাবে : ইবাদত পালনে ইখলাস একটি গুরুত্বপূর্ণ বিষয় । ইখলাস বর্জিত ইবাদত আল্লাহর কাছে গ্রহনযোগ্যতা পায় না। ইখলাস কোনো আকস্মিক ঘটে - যাওয়া বিষয় নয়। আল্লাহমুখী জীবনযাপনে নিরন্তর সাধনার ফলস্বরূপ অর্জিত হয় ইখলাস। বক্ষ্যমাণ গ্রন্থে ইখলাছ-এর সংজ্ঞা ও ইখলাস চর্চা ও অর্জনের পথ ও পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

الحصن الواقي ( بنغالي )

الحصن الواقي: كتاب يتحدث عن الدعوات والأذكار والأعمال المحصنة وآثارها المجربة. - من مباحث الكتاب: • أمثلة من الدعوات والأذكار والأعمال المحصنة وآثارها المجربة: - سور من القرآن لعلاج لدغ ذوات السموم، والجنون، والأورام والآلام ، وأخرى تحفظك من الجان وعين الإنسان. - آيات من كلام الله تجعل الملائكة حرساً لك، وتطرد الشياطين من ...

আব্দুল্লাহ বিন মুহাম্মদ আস সাদহান

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আল হিসনুল ওয়াকী বা প্রতিরোধক দূর্গ

আল হিসনুল ওয়াকী বা প্রতিরোধক দূর্গ : আমরা প্রতিদিন যে দোয়াগুলো পাঠ করি, আমল হিসেবে তার গুরুত্ব অসীম। মুসলমানের আচরণীয় জীবনোন্নয়নের লক্ষ্যে এগুলো অভ্যাসে পরিণত করা অতীব জরুরী। বক্ষ্যমাণ গ্রন্থটি এমনই একটি দোয়ার সংকলন। পাঠকের মনোযোগ কাড়বে আশা করি।

ما لا يسع المسلم جهله ( بنغالي )

ما لا يسع المسلمَ جهلُه: يتناول هذا الكتاب ما يجب على كل مسلم تعلُّمه من أمور دينه؛ فذكر مسائل مهمة في باب العقيدة، وما قد يعتري عليها من الفساد إذا ما جهل المسلم محتوياتها، وما يتطلبها من أخذ الحيطة والحذر عما يخالفها، كما تحدَّث عن أهمية متابعة الرسول - صلى الله عليه وسلم - في كل ما يعمله المسلم في باب العبادات والمعاملات، ويحمل ...

নুমান বিন আবুল বাশার

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

যা না জানলেই নয়

যা না জানলেই নয় : তাওহীদ কি ?, শিরক কিভাবে মানুষের কর্মে ও চিন্তায় ডাল-পালা বিস্তার করে? রাসূলের অনুসরণ মুমিনের জন্য কেন জরুরি?, মুমিনের অন্তর কীভাবে হারাতে বসে অতলান্তিক অন্ধকারে ?, ইসলাম বিনষ্টকারী উপকরণগুলো কি কি, ইত্যাদি বিষয় যে কোন মুসলমানের জ্ঞান থাকা আবশ্যকীয়, বইটি তারই প্রয়াস।

عيسى المسيح نبي الإسلام ( بنغالي )

عيسى المسيح نبي الإسلام: هذا الكتاب القيم مترجم من الإنجليزية إلى البنغالية، وحوى أدق دراسة نقدية في إثبات وقوع التحريف في الإنجيل، وإبطال عقيدة التثليت وألوهية المسيح، والرد على شبهات المستشرقين والمُنصِّرين، وهو بهذا يعتبر مرجعًا صحيحًا للداعية المسلم؛ إذ يكشف له زيَّفَته ادعاءات النصارى، ويمدَّه بالحُجَج والبراهين ...

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

ঈসা মসীহ, ইসলামের এক নবী

ঈসা মসীহ, ইসলামের এক নবী : গ্রন্থটি ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করা হয়েছে। এ গ্রন্থে ঐতিহাসিক দলীল-প্রমাণসহ দেখানো হয়েছে যে, খ্রীষ্টান পাদ্রী ও তাদের শাসকগোষ্ঠী কিভাবে ঈসা আ. এর একত্ববাদী ধর্মকে আমুল বিকৃত করে পৌত্তলিক ধর্মে রপান্তরিত করেছে। একেশ্বরবাদী খৃষ্টান পন্ডিতদের স্বীকারোক্তিসমূহ উল্লেখ করা হয়েছে এ বইটিতে। সর্বশেষে ঈসা মসীহ সম্পর্কে ইসলামের আকীদা-বিশ্বাস তুলে ধরা হয়েছে। দাওয়াতী ময়দানে যারা খৃষ্টানদের যুক্তি খন্ডন করে ইসলামের সত্যতা প্রমাণ করতে চান, তাদের জন্য এ বইটি একটি মুল্যবান পাথেয়।

وثيقة حقوق المرأة المسلمة وواجباتها ( بنغالي )

وثيقة حقوق المرأة المسلمة وواجباتها: كتاب قيم مكتوب بأسلوب علمي رصين، وقد أبرز فيه أهم جوانب الحقوق والواجبات التي منحها الإسلام للمرأة فأعلى من شأنها و ضمن لها ما تستحق من المكانة والكرامة اللائقتين، كما رد هذا الكتاب على مظاهر تطفل الحضارة الغربية على المرأة والنظريات العلمانية التي سلبت منها حقوقها الفطرية وأودت بها إلى ...

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মুসলিম নারীর অধিকার ও দায়িত্ব ; ইসলামের ইশতিহার ও সনদ

মুসলিম নারীর অধিকার ও দায়িত্ব , ইসলামের ইশতিহার ও সনদ : ইসলাম নারীর মর্যাদা সমুন্নত করেছে। দিয়েছে তাকে উপযুক্ত সম্মান, প্রাপ্য অধিকার। অন্যপক্ষে পাশ্চত্যজগৎ বস্তুবাদী সভ্যতার করুণ কষাঘাতে নারীকে করেছে বিপন্ন নানাভাবে, কেড়ে নিয়েছে তার সম্ভ্রম, মর্যাদা, এবং ঠেলে দিয়েছে কদর্যতার অতল গহ্বরে। বইটিতে ইসলাম ও পাশ্চত্য সভ্যতায় নারীর অধিকার ও সনদ বিষয়ে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞানময় আলোচনা করা হয়েছে। ইসলামে নারীর অধিকার বিষয়ে এখনো যারা সন্দেহে নিপতিত বইটি তাদেরকে সকল দ্বৈতবোধ থেকে মুক্ত করবে বলে বিশ্বাস।

ليلة النصف من شعبان وما فيها من البدع والخرافات ( بنغالي )

ليلة النصف من شعبان وما فيها من البدع والخرافات: تحتل ليلة النصف من شعبان مكانة عظيمة في قلوب المسلمين في شبه القارة الهندية؛ حيث يعتقدون بأن الله تعالى يُقدِّر فيها المقادير، فيقومون بإحيائها من الغسق إلى الفجر، ويتعاطَون الكثير من الأعمال البدعية التي ما أنزل الله بها من سلطان. وهذا الكتاب فيه ردّ قاطع وجواب شافٍ لكل ما يرتبط ...

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

শবে বরাত, সঠিক দৃষ্টিকোণ

শবে বরাত, সঠিক দৃষ্টিকোণ : বইটিতে প্রমাণ করা হয়েছে, উপমহাদেশের মুসলমানগন পনের শাবানের রাতে শবে বরাত নামে যে আচার-আনুষ্ঠান উদযাপন করে থাকে, তা আদৌ শরিয়তসিদ্ধ নয়। আল-কুরআনুল কারীম ও সহীহ হাদীসে এ রাতের বিশেষ কোন আমলের কথা উল্লেখ নেই। সাহাবা ও তাবেয়ীনগণের আমল দ্বারাও এ রাত উদযাপন বিষয়ে কোন কিছু প্রমাণিত হয় নি। আমাদের সমাজে শবে বরাত বিষয়ে যে অলীক ধারণাসমূহ শিকড় গেড়ে আছে সেগুলোর বস্তুনিষ্ঠ আলোচনা বইটিতে উপস্থাপিত হয়েছে মনোজ্ঞ ভাষায়।

أحوال النبي صلى الله عليه وسلم في الحج ( بنغالي )

هذا الكتاب عبارة عن دراسة تحاول إعطاء توصيف شامل وصورة أوضح عن أحواله - صلى الله عليه وسلم - في الحج، وقد تكونت من ثلاثة فصول: الأول: أحوال النبي صلى الله عليه وسلم في الحج مع ربه. الثاني: أحوال النبي صلى الله عليه وسلم في الحج مع أمته. الثالث: أحوال النبي صلى الله عليه وسلم في الحج مع أهله.

ফায়সাল বিন আলী আল-বাদানী

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

হজ পালন অবস্থায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নান্দনিক আচরণ

হজ পালন অবস্থায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নান্দনিক আচরণ :হজ বিষয়ে একটি অসাধারণ গ্রন্থ। হজের গতানুগতিক বর্ণনা নয় বরং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নান্দনিক আচরণের বহু অজানা দিক দৃষ্টির আওতায় এসেছে প্রখ্যাত লেখক ফায়সাল আল বাদানীর এই অনবদ্য রচনার মাধ্যমে। বাংলা ভাষায় রচনাটি ভাষান্তরিত করতে পেরে আমরা সত্যিই আনন্দিত।

رمضان وما بعده ( بنغالي )

رمضان وما بعده: هذا كتاب موجز يشتمل على أهم ما يتصل بالصيام من آداب وأحكام وفضائل، ويتناول معلومات مهمة حول ما ينبغي على المسلم العناية به قبل حلول شهر رمضان وأثناءه وبعد انقضائه.

চৌধুরী আবুল কালাম আজাদ

নুমান বিন আবুল বাশার

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

রমজান ও পরবর্তী সময়ে করণীয়

রমজান ও পরবর্তী সময়ে করণীয় : রমজানের মহত্তোম সময়ে বান্দা নিজেকে গড়ে নেবে তার রবের ইচ্ছানুসারে। রমজান মাসে একজন মুমিনের এটাই সর্বোত্তম পাওনা। রমজান সংক্রান্ত বিস্তারিত জ্ঞান না থাকার দরুন সামাজিকভাবে বিশুদ্ধ উপায়ে রমজান যাপিত হয় না, ফলে রমজানের মূল লক্ষ্য-উদ্দেশ্যই বাধাপ্রাপ্ত হয়। বর্তমান ক্ষুদ্র পুস্তিকাটিতে রমজান সংক্রান্ত যাবতীয় মাসআলা সম্পর্কে প্রাথমিক ও প্রয়োজনীয় ধারণা দেয়ার চেষ্টা করা হয়েছে। আশা করি পাঠক এতে উপকৃত হবেন।

فتاوى رمضانية ( بنغالي )

فتاوى رمضانية: يشتمل هذا الكتاب على ثلاثين فتوى تتعلق بشهر رمضان وأحكامه، وهي منتقاه من فتاوى بعض أهل العلم.

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

জাকের উল্লাহ আবুল খায়ের

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

রমজান বিষয়ক ফতোয়া

রমজান বিষয়ক ফতোয়া : উলামায়ে সালাফের ফতোয়া থেকে রমজান, সিয়াম ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে মোট ত্রিশটি ফতোয়া এখানে সংকলন করা হয়েছে। আশা করি প্রত্যেক রোজাদার এর দ্বারা উপকৃত হবেন।

هكذا كان النبي صلى الله عليه وسلم في رمضان ( بنغالي )

هكذا كان النبي صلى الله عليه وسلم في رمضان: هذا الكتاب يوقفنا على صفحات مشرقة من حياة النبي - صلى الله عليه وسلم -، فيخبرنا عن حال إمام الهدى - صلى الله عليه وسلم - في فرحه بمقدم هذا الشهر الكريم، وتهيئه له، وكيف كان حاله - صلى الله عليه وسلم - فيه مع ربه الجليل تعبدا، ورقا، واجتهادا، ومداومة، مع قيامه بحق زوجاته الكريمات عشرة، ...

ফায়সাল বিন আলী আল-বাদানী

নুমান বিন আবুল বাশার - মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

কাউসার বিন খালিদ

রাসূল যেভাবে রমজান যাপন করেছেন

রাসূল যেভাবে রমজান যাপন করেছেন : তাকওয়া অর্জন সিয়াম সাধনার মুখ্য উদ্দেশ্য। আত্মার পরিশুদ্ধি, পার্থিবতায় সর্বাঙ্গ আরোপন থেকে চেতনা ও মনোজগত বিমুক্তিকরণ, বস্তুকেন্দ্রিকতার রাহুগ্রাস থেকে নিজেকে স্বাধীন করে পরকালমুখীনতা সার্বক্ষণিক চর্চা ও লালন সুগম করে দেয় তাকওয়া অর্জনের পথ-পথান্তর। তবে তার জন্য শর্ত হল, সিয়াম সাধনার প্রতিটি ক্ষণ যাপিত হতে হবে রাসূলুল্লাহর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সিয়াম-সাধনার উসওয়া-আদর্শ ( চেতনায়, অনুভূতিতে. আন্তর ও বহির আচরণে) সার্বক্ষণিকভাবে জাগ্রত রেখে। রাসূল যেভাবে রমজান যাপন করেছেন বইটি সিয়াম পালন অবস্থায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাহি ওয়াসাল্লামের পূর্ণাঙ্গ উসওয়া আদর্শকে তুলে ধরেছে তথ্যবহুল আলোচনায়, বইটি সিয়াম পালনকারীর জন্য নতুন এক দ্বিগন্ত উন্মুক্ত করবে বলে আমাদের বিশ্বাস।