মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

المعاصي: أنواعها وآثارها ( بنغالي )

المعاصي: تعريفها وأنواعها وآثارها الخطيرة على الفرد والمجتمع وما هي وسائل وأساليب النجاة منها. كل هذه الأمور مما تناوله هذا الكتاب بالبحث والمناقشة، اعتمادًا على الكتاب والسنة وما فَهِمَ منهما سلفنا الصالح.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

পাপ : আকার-প্রকৃতি ও প্রভাব

পাপ, পাপের সংজ্ঞা, প্রকারভেদ, প্রকৃতি - ইত্যাদি বিষয়ে কুরআনা ও হাদীসের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ, বর্ণনা, বিধান; ব্যক্তি ও সমাজ জীবনে পাপের প্রভাব ও পরিণতি - সর্বোপরি, পাপ হতে মুক্তি ও আত্মরক্ষার সর্বোত্তম উপায় ও পন্থা কি - ইত্যাদি বিষয়ে বিশ্লষণী দৃষ্টি নিয়ে রচিত এটি একটি সমৃদ্ধ রচনা।

رسائل للحجاج والمعتمرين ( بنغالي )

رسائل للحجاج والمعتمرين: تحتوي هذه الرسالة على بعض الوصايا المهمة والتي ينبغي على كل حاج معرفتها.

ইয়াহইয়া বিন ইবরাহীম আল-ইয়াহইয়া

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

হজ ও উমরা পালনকারীর উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ উপদেশ

হজ ও উমরা পালনকারীর উদ্দেশ্য গুরুত্বপূর্ণ নির্দেশনা : ড. ইয়াহইয়া ইবনে ইব্রাহীম আল-ইয়াহইয়া হজ ও উমরা পালনকারীর উদ্দেশ্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য উপস্থাপন করেছেন সুখপাঠ্য এই গ্রন্থে। দশটি প্রবন্ধের সমন্বয়ে রচিত এই গ্রন্থে কেবল হজ ও উমরা নয়, বরং প্রাত্যহিক জীবন সম্পর্কে বহু মূল্যবান কিছু উপদেশ স্থান পেয়েছে বইটির বিভিন্ন অধ্যায়ে। আশা করি পাঠক মাত্রই বইটি পড়ে উপকৃত হবেন।

الإخلاص ( بنغالي )

الإخلاص: هو أن يريد العبد بطاعته التقرُّب إلى الله - سبحانه - دون شيء آخر؛ من تصنُّع لمخلوق، أو اكتساب محمدة عند الناس، أو محبة مدح من الخلق، وما إلى ذلك مما يدخل في إطار الأغراض الدنيوية المحضة. وقد تناولت هذه المقالة هذه المسألة بشيء من التفصيل.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

ইখলাস, কেন ও কিভাবে

ইখলাস কেন ও কিভাবে : ইবাদত পালনে ইখলাস একটি গুরুত্বপূর্ণ বিষয় । ইখলাস বর্জিত ইবাদত আল্লাহর কাছে গ্রহনযোগ্যতা পায় না। ইখলাস কোনো আকস্মিক ঘটে - যাওয়া বিষয় নয়। আল্লাহমুখী জীবনযাপনে নিরন্তর সাধনার ফলস্বরূপ অর্জিত হয় ইখলাস। বক্ষ্যমাণ গ্রন্থে ইখলাছ-এর সংজ্ঞা ও ইখলাস চর্চা ও অর্জনের পথ ও পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

وثيقة حقوق المرأة المسلمة وواجباتها ( بنغالي )

وثيقة حقوق المرأة المسلمة وواجباتها: كتاب قيم مكتوب بأسلوب علمي رصين، وقد أبرز فيه أهم جوانب الحقوق والواجبات التي منحها الإسلام للمرأة فأعلى من شأنها و ضمن لها ما تستحق من المكانة والكرامة اللائقتين، كما رد هذا الكتاب على مظاهر تطفل الحضارة الغربية على المرأة والنظريات العلمانية التي سلبت منها حقوقها الفطرية وأودت بها إلى ...

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মুসলিম নারীর অধিকার ও দায়িত্ব ; ইসলামের ইশতিহার ও সনদ

মুসলিম নারীর অধিকার ও দায়িত্ব , ইসলামের ইশতিহার ও সনদ : ইসলাম নারীর মর্যাদা সমুন্নত করেছে। দিয়েছে তাকে উপযুক্ত সম্মান, প্রাপ্য অধিকার। অন্যপক্ষে পাশ্চত্যজগৎ বস্তুবাদী সভ্যতার করুণ কষাঘাতে নারীকে করেছে বিপন্ন নানাভাবে, কেড়ে নিয়েছে তার সম্ভ্রম, মর্যাদা, এবং ঠেলে দিয়েছে কদর্যতার অতল গহ্বরে। বইটিতে ইসলাম ও পাশ্চত্য সভ্যতায় নারীর অধিকার ও সনদ বিষয়ে বস্তুনিষ্ঠ ও বিজ্ঞানময় আলোচনা করা হয়েছে। ইসলামে নারীর অধিকার বিষয়ে এখনো যারা সন্দেহে নিপতিত বইটি তাদেরকে সকল দ্বৈতবোধ থেকে মুক্ত করবে বলে বিশ্বাস।

ليلة النصف من شعبان وما فيها من البدع والخرافات ( بنغالي )

ليلة النصف من شعبان وما فيها من البدع والخرافات: تحتل ليلة النصف من شعبان مكانة عظيمة في قلوب المسلمين في شبه القارة الهندية؛ حيث يعتقدون بأن الله تعالى يُقدِّر فيها المقادير، فيقومون بإحيائها من الغسق إلى الفجر، ويتعاطَون الكثير من الأعمال البدعية التي ما أنزل الله بها من سلطان. وهذا الكتاب فيه ردّ قاطع وجواب شافٍ لكل ما يرتبط ...

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

শবে বরাত, সঠিক দৃষ্টিকোণ

শবে বরাত, সঠিক দৃষ্টিকোণ : বইটিতে প্রমাণ করা হয়েছে, উপমহাদেশের মুসলমানগন পনের শাবানের রাতে শবে বরাত নামে যে আচার-আনুষ্ঠান উদযাপন করে থাকে, তা আদৌ শরিয়তসিদ্ধ নয়। আল-কুরআনুল কারীম ও সহীহ হাদীসে এ রাতের বিশেষ কোন আমলের কথা উল্লেখ নেই। সাহাবা ও তাবেয়ীনগণের আমল দ্বারাও এ রাত উদযাপন বিষয়ে কোন কিছু প্রমাণিত হয় নি। আমাদের সমাজে শবে বরাত বিষয়ে যে অলীক ধারণাসমূহ শিকড় গেড়ে আছে সেগুলোর বস্তুনিষ্ঠ আলোচনা বইটিতে উপস্থাপিত হয়েছে মনোজ্ঞ ভাষায়।

إهداء الثواب إلى الميت وموقف الشريعة منه ( بنغالي )

يلجأ الكثير من الناطقين بالبنغالية إلى عادات وأعمال يستهدفون من ورائها إهداء الثواب إلى موتاهم، وهذا الكتاب يبين موقف الشريعة من هذه الظاهرة بشيء من التفصيل.

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

মৃত ব্যক্তির জন্যে ইছালে ছাওয়াব: শরীয়তের দৃষ্টিভঙ্গি

বাংলা ভাষাভাষী এমন অনেকেই আছেন, যারা কিছু অভ্যাস ও আমলের আশ্রয়ে মৃত ব্যক্তির জন্যে ছাওয়াব পৌছাতে চান। এ ক্ষেত্রে শরীয়তের দৃষ্টিভঙ্গি কী, তা বিস্তারিতভাবে বইটিতে আলোচনা করা হয়েছে।

الغِراسُ : سلسلة (واجعلنا للمتقين إماما) الجزءالأول، غراس الدعاة إلى الله ( بنغالي )

هذا الكتاب يحرض على بذل كل غال ورخيص في سبيل ترسيخ مبادئ الإسلام وتوجيهاته في مختلف شرائح المجتمع المعاصر بأسلوب فريد من نوعه، ويقع الكتاب في 276صفحة.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

কাউসার বিন খালিদ

আল-গিরাস : চিন্তার উন্মেষ ও কর্মবিকাশের অনুশীলন (১ম খণ্ড)

এ বইয়ের কোথাও, কোন ছত্রে, এমন কিছু খুঁজে পাওয়া যাবে না, প্রথাগত ভাষায় যাকে বলা হয় অসত্যের সঙ্গে সত্যের বিতর্ক, কিংবা নিরেট বিশুদ্ধ কালচার, নির্জীব চিন্তা ও জ্ঞানের চর্চা; বরং এ হচ্ছে সদা কল্যাণে ধাবমান এক জীবনময়তা, কিংবা জীবনের প্রতিটি পরতে কল্যাণের বিস্তার। অথবা সাদাকায়ে জারিয়ায় জীবনকে অনন্ত প্রবাহে বিধৌত করণ। এ বই ও তার আলোচনার-সূচনা হতে সমাপ্তি অবধি-এই হচ্ছে একমাত্রিক লক্ষ্য ও উদ্দেশ্য।

تعليم الصلاة ( بنغالي )

يعرض هذا الكتاب كل ما يتعلق بالصلاة من الأحكام والمسائل مراعيا ً في ذلك السهولة واليسر وعدم الخوض في التفاصيل، الأمر الذي جعل هذا الكتاب مفيدا ً للغاية لعامة الناس والمبتدئين على وجه الخصوص.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম, ওয়াকফ, দাওয়াহ ও ইরশাদ বিষয়ক মন্ত্রণালয়, সৌদী আরব

নামায শিক্ষা

সংক্ষিপ্ত ও সাবলীলভাবে লিখিত এ বইটি নামায শিক্ষা বিষয়ে একটি চমৎকার রচনা। বিস্তারিত মাসআলা-মাসায়েলের আলোচনায় না গিয়ে সহজ-সরলভাবে নামায সংক্রান্ত সকল তথ্যই স্থান পেয়েছে বইটিতে। আশা করি সবাই উপকৃত হবেন।

الدعوة إلى الله تعالى: الوسائل والأساليب ( بنغالي )

تناول هذا الكتاب الوسائل والأساليب الدعوية التي استخدمها النبي صلى الله عليه في حياته، كما تناول بالشرح والتفسير الآيات القرآنية التي تخص هذه الأساليب، بالإضافة إلى إيراد الأحاديث النبوية ذات الصلة بالموضوع .

চৌধুরী আবুল কালাম আজাদ

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আল্লাহর পথে আহ্বান: পথ ও পদ্ধতি

বক্ষ্যমাণ গ্রন্থে দাওয়াত তথা আল্লাহর পথে আহ্বানের পথ ও পদ্ধতি বর্ণিত হয়েছে, যা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর জীবনে প্রয়োগ করেছেন, সাথে-সাথে যেসব আয়াত ও হাদিসে দাওয়াতের পথ ও পদ্ধতি বিষয়ক আলোচনা এসেছে তারও ব্যাখ্যা-বিশ্লেষণ স্থান পেয়েছে গুরুত্বপূর্ণ এগ্রন্থে।

مائة وستون معجزة من معجزات القرآن الكريم ( بنغالي )

مائة وستون معجزة من معجزات القرآن الكريم: يتحدث هذا الكتاب عن مائة وستين معجزة من معجزات القرآن الكريم، وهو كتاب قيم في بابه، وسهل في أسلوبه. وقد اهتدى بعد قراءة النسخة الإنجليزية له العديد من الأشخاص في الديار الأميريكة. ولله الحمد والمنة.

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

আল কুরআনের ১৬০ মুজিজা ও রহস্য

আল কুরআনের ১৬০টি মুজিজা ও রহস্য: বর্তমান বইটি আল কুরআনের অলৌকিক ও রহস্যময় বিষয়কেন্দ্রিক একটি অনবদ্য রচনা। বিষয়বস্তুর চয়নে, বিন্যাসে, সাবলীল উপস্থাপনায়, বইটি...এক্ষেত্রে রচিত অন্যান্য বইয়ের তুলনায়...অনন্যসাধারণ বললে অত্যুক্তি হবে না। বইটি আল কুরআনের ১৬০ টি মুজিজার আলোচনা স্থান পেয়েছে। বইটির ইংরেজি এডিশন পড়ে আমেরিকায় অনেকেই ইসলামের ছায়াতলে আশ্রয় নিয়েছেন।

التفسير الموجز للقرآن الكريم: الجزء الثالث ( بنغالي )

التفسير الموجز للقرآن الكريم: الجزء الثالث: احتوى هذا الجزء على تفسير سورة البقرة من الآية رقم (83) إلى الآية (141).

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

আল কুরআনের সংক্ষিপ্ত তাফসির (৩য় পর্ব)

আল কুরআনের সংক্ষিপ্ত তাফসির, তৃতীয় অংশ: সরল ও সাবলীল বাংলায় অনুবাদসহ বিভিন্ন আয়াতে সন্বিবিষ্ট মৌলিক শিক্ষণীয় বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করা হয়েছে সংক্ষিপ্ত এ তাফসিরে। অনুবাদের ক্ষেত্রে আল বায়ান ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত আল কুরআনের সরল অর্থানুবাদ- এর আশ্রয় নেয়া হয়েছে। বক্ষ্যমাণ প্রবন্ধে সূরা বাকারার ৮৩ আয়াত থেকে ১৪১ আয়াত পর্যন্ত ব্যাখ্যা করা হয়েছে।

الصيام: دروس وأحكام ومسائل ( بنغالي )

الصيام: دروس وأحكام ومسائل: كتاب قيم يتناول أهم ما يخص الصيام من الدروس والأحكام والمسائل، وقد رُتبت موضوعات الكتاب على النحو الآتي: 1- فضل شهر رمضان. 2- فضل الصيام. 3- الأعمال المشروعة في شهر رمضان. 4- حكمة الصيام وأهدافه. 5- آداب الصيام. 6- على من يجب الصيام؟ 7- مفسدات الصيام. 8- ما لا يفسد الصيام. 9- فضل العشر الأواخر من رمضان. 10- الاعتكاف. ...

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

সিয়াম ও রমজান: শিক্ষা-তাৎপর্য-মাসায়েল

একটি গুরুত্বপূর্ণ গ্রন্থ, সিয়াম সাধনা বিষয়ে একটি অনবদ্য রচনা, যাতে স্থান পেয়েছে: ১.রমজান মাসের ফযীলত,২.সিয়ামের ফযীলত, ৩.রমজান মাসে যে সকল নেক আমল করা যায়,৪.সিয়ামের হেকমত,লক্ষ্য ও উপকারিতা,৫.সিয়ামের আদব, ৬. সিয়াম পালন যাদের উপর ফরজ, ৭.সিয়াম ভঙ্গকারী বিষয়াবলী, ৮. যে সকল বিষয় সিয়াম ভঙ্গ করে না, ৯.রমজানের শেষ দশকের ফযীলত ও তাৎপর্য ,১০.ইতিকাফের তাৎপর্য, উদ্দেশ্য ও বিধানাবলী, ১১.সদকাতুল ফিতর, ১২.ঈদের তাৎপর্য ও করণীয়, ১৩.অন্যান্য নফল সিয়াম।

التوسل بالأنبياء والرسل ( بنغالي )

التوسل بالأنبياء والرسل: يتناول هذا الكتاب مسألة التوسل بالأنبياء والرسل في الدعاء، ويبين حكم الشرع فيها على ضوء الكتاب والسنة وتطبيقات سلف هذه الأمة.

আব্দুল্লাহ শহীদ আব্দুর রহমান

মুহাম্মদ শামসুল হক সিদ্দিক

ইসলাম প্রচার ব্যুরো, রাবওয়াহ, রিয়াদ

দুআ-মুনাজাতে নবী রাসূলের অসীলা দেয়া : একটি পর্যালোচনা

দুআ-মুনাজাতে নবী রাসূলের অসীলা দেয়ার ব্যাপারে শরীয়ত কী বলে এ ব্যাপারে যুক্তিনিষ্ঠ আলোচনায়, কুরআন-সুন্নাহর দলিলসিদ্ধ করে উপস্থাপিত হয়েছে বক্ষ্যমাণ গ্রন্থের নানা তথ্য-উপাত্ত। বইটি গুরুত্বের পড়ার জন্য পাঠক মহোদয়ের প্রতি আবেদন রইল।